Tuesday, April 05, 2011

সিডি ডিভিডি ড্রাইভ নিষ্ক্রিয় রাখুন


কম্পিউটারের সিডি ডিভিডি-রম ড্রাইভকে প্রয়োজনে নিষ্ক্রিয় করে রাখা যায়।এজন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেমে মাই কম্পিউটারে ডান ক্লিক করে প্রোপারটিজে যেতে হবে। এখন Hardware থেকে Device Manager- ক্লিক করুন। CD/DVD ROM drives- ডাবল ক্লিক করুন। এখন সিডি/ডিভিডি ড্রাইভে মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Disable নির্বাচন করুন। একটি উইন্ডো আসবে তাতে Yes ক্লিক করে বেরিয়ে আসুন।
এখন দেখবেন সিডি/ডিভিডি ড্রাইভটি আর দেখা যাচ্ছে না এবং এটি আর কাজও করছে না। সিডি/ডিভিডি ড্রাইভটি আবার সক্রিয় করতে চাইলে একই পদ্ধতিতে Disable-এর পরিবর্তে Enable- ক্লিক করে বেরিয়ে আসুন। তখন দেখবেন সিডি/ডিভিডি ড্রাইভটি আবার দেখা যাচ্ছে এবং কাজও করছে। একইভাবে ফ্লপি ড্রাইভকেও নিষ্ক্রিয় করা যায়। এখন যেহেতু ফ্লপি ড্রাইভ আর ব্যবহূত হয় না, তাই ফ্লপি ড্রাইভকে নিষ্ক্রিয় করে রাখাই ভালো। সিডি/ডিভিডি ড্রাইভকে Uninstall করতে চাইলে একইভাবে Disable-এর পরিবর্তে Uninstall নির্বাচন করে ok করুন। Uninstall করলেও সিডি/ডিভিডি ড্রাইভ দেখা যায় না এবং কাজ করে না।
আবার install করতে চাইলে কম্পিউটার Restart দিন বা Control panel- গিয়ে Add Hardware- ডাবল ক্লিক করে Next বাটনে ক্লিক করুন। তারপর Finish দিয়ে বেরিয়ে আসুন। দেখবেন সিডি/ডিভিডি ড্রাইভটি আবার দেখা যাচ্ছে এবং কাজও করছে।

No comments:

Post a Comment